1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

চা রপ্তানি শীর্ষক দিনব্যাপি কর্মশালা অনুষ্টান

  • আপডেট টাইম : সোমবার, ৬ মার্চ, ২০২৩
  • ২৫৬ বার পঠিত

বিশেষ প্রতিবেদক: চায়ের গুণগত মান বৃদ্ধি ও রপ্তানি সম্ভাবনা বাংলাদেশ চা বোর্ডের শ্রীমঙ্গলস্থ প্রকল্প উন্নয়ন ইউনিটে (পিডিইউ) চা উৎপাদন এবং ব্যবসার সাথে জড়িত ব্যক্তিবর্গদের দক্ষতা উন্নয়নকল্পে পিডিইউ-এর পরিচালক ড. এ, কে, এম, রফিকুল হক এর সভাপতিত্বে আয়োজিত “চা গুণমান মান: রপ্তানি সম্ভাবনা” শীর্ষক দিনব্যাপি কর্মশালায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন টি এক্সচেঞ্জ-এর চিফ এক্সিকিউটিভ শেখ আলিউর রহমান, ও বিই। অনুষ্ঠানের সভাপতি পিডিইউ- এর পরিচালক ড. রফিকুল হক বলেন যে,বাংলাদেশ চা বোর্ড চায়ের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি চায়ের গুণগত মান বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় বিশেষ করে চা রপ্তানিকে তরান্বিত করার লক্ষ্যে অলিউর-কে আজকের কর্মশালায় প্রধান বক্তা হিসেবে আমন্ত্রণ করা হয়েছে।লন্ডনটি এক্সচেঞ্জ চা ব্যবসার জগতে এক স্বনামধন্য নাম। অলিউরের লন্ডন টি এক্সচেঞ্জ বর্তমানে ৪৩টি দেশে সফলতার সাথে চায়ের ব্যবসা করছে। অলিউর বাংলাদেশের চা-কে প্রমোট করার জন্য আগ্রহ প্রকাশক রেছেন। অনুষ্ঠানে বাংলাদেশের চা শিল্পের বড় বড় কোম্পানি বিশেষ করে ফিনলে, ডানকান, ইস্পাহানি, সিটি গ্রুপ ও ব্যাক্তি মালিকানাধীন বিভিন্ন কোম্পানির চা বাগানে কর্মরত সিনিয়র টিপ্লান্টার্সগণ, ব্রোকার্স হাউজের অভিজ্ঞ টিটেস্টারগণএবংবিটিআরআই ও পিডিইউ-এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণসহ চা শিল্পের সাথে জড়িত প্রায় ৬০ জন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।ফলে, আশা করা যায় যে, এর মাধ্যমে চায়ের রপ্তানি বৃদ্ধিত্বরান্বিত হবে।

অনুষ্ঠানে ড. রফিকুল হক আরও বলেন যে, বাংলাদেশে বর্তমানে ১৬৭টি চা বাগান এবং প্রায় ৮০০০ জন ক্ষুদ্র চা চাষী রয়েছেন। যার মোট আয়তন ২৭৯৪৩৯.৬৩ একর, এর মধ্যে চা চাষাধীন জমি রয়েছে ১৫৪৫১৫.৭৯ একর।তিনি জানান, দেশে চায়ের উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে।দেশের আভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে ঐতিহ্যবাহী রপ্তানীমূখী এ চা শিল্পের উৎপাদনের কিয়দংশ বিদেশে রপ্তানী করে মূল্য বান বৈদেশিক মুদ্রা অর্জন করার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ চা বোর্ড। তারই ধারাবাহিকতায় গুণগত মানের চা উৎপাদন এবং উৎপাদিত চায়ের মান যাচাইয়ের জন্য দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট।তিনিআরওজানান, তিনি আশা করেন,বাংলাদেশের অনেক চা বাগান মালিক অথবা ব্যবস্থাপকগণ জানেননাযে, কোন কোন গুণাবলী থাকলেই চা বিদেশে রপ্তানি করা সহজ হয়। চায়ের রপ্তানি বৃদ্ধি করার জন্য আগামীতে চায়ের স্ট্যান্ডার্ড গুণাবলী সম্পর্কে হাতে কলমে বাগান ব্যবস্থাপকগণকে আর ও প্রশিক্ষণ দেয়া হবে বলে তিনি জানান।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মোঃ ইসমাইল হোসেন এবং বাংলাদেশীয় চা সংসদের সিলেট ব্রাঞ্চ চেয়ারম্যান,জিএম শিবলী প্রমুখ।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..